সোমবার, ১২ই জুন, ২০১৭ ইং ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশের লক্ষ্য ২৬৬

AmaderBrahmanbaria.COM
জুন ৯, ২০১৭
news-image

---

 

স্পোর্টস ডেস্ক :আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৬ রান করতে হবে বাংলাদেশকে। টস জিতে ব্যাটিং করতে নেমে কার্ডিফে ৮ উইকেটে ২৬৫ রান করেছে নিউজিল্যান্ড।

স্কোর: নিউজিল্যান্ড ৫০ ওভারে ২৬৫/৮। ব্যাটিং: মিচেল স্ট্যান্টনার ১৪, টিম সাউদি ১০।
আউট: লুক রনকি ১৬, মার্টিন গাপটিল ৩৩, কেন উইলিয়ামসন ৫৭, রস টেলর ৬৩, নেইল ব্রুম ৩৬, কোরি অ্যান্ডারসন ০, জিমি নিশাম ২৩, অ্যাডাম মিলনে ৭।
মুস্তাফিজের প্রথম উইকেট: প্রথম ৮ ওভারে কোনো উইকেট না পাওয়া মুস্তাফিজ নবম ওভারে উইকেটের স্বাদ পেলেন। ইনসুইং ইয়র্কারে সরাসরি বোল্ড হন অ্যাডাম মিলনে। ৯ ওভারে মুস্তাফিজ ৫২ রানে নিয়েছেন ১ উইকেট।

মোসাদ্দেকের স্পিন ভেলকি: বল হাতে দ্যূতি ছড়িয়ে তৃতীয় উইকেট তুলে নিলেন মোসাদ্দেক। বাঁহাতি ব্যাটসম্যান জিমি নিশাম এগিয়ে এসে মারতে গিয়ে স্ট্যাম্পড হয়েছেন ২৩ রানে।

মোসাদ্দেকের জোড়া সাফল্য: মোসাদ্দেকের বলে এগিয়ে এসে মারতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ তুলে দেন নেইল ব্রুম (৩৬)। তামিমের ক্যাচ ধরতে বেগ পেতে হয়নি। এক বল পর ডানহাতি এ পেসারের আর্মারে এলবিডাব্লিউ বিস্ফোরক ব্যাটসম্যান কোরি অ্যান্ডারসন। জোড়া সাফল্যে বাংলাদেশকে চালকের আসনে নিয়ে এসেছেন মোসাদ্দেক।

আত্মবিশ্বাসী বাংলাদেশ: ভালো বোলিংয়ে নিউজিল্যান্ডের রানের চাকায় লাগাম টেনেছে বাংলাদেশ। ৪০ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ২০৩। ৫.০৭ গড়ে রান তুলেছে কিউইরা।

তাসকিনের দ্বিতীয় সাফল্য: তাসকিনের স্লোয়ার বল ফাইন লেগের উপর দিয়ে খেলতে চেয়েছিলেন রস টেলর। ব্যাটে-বলে হলো না। বল লাগল ব্যাটের নিচের অংশ। ক্যাচ ধরলেন মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো দলে সুযোগ পেয়ে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দিলেন তাসকিন আহমেদ। ৬৩ রানে আউট নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান টেলর।

উইকেটশূণ্য সাকিব: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৬২ রান দিয়ে কোনো উইকেট পাননি সাকিব আল হাসান। নিউজিল্যান্ডের বিপক্ষেও একই ফল সাকিবের। ৫২ রান দিয়ে সাকিব উইকেটশূণ্য। তবে তার করা অষ্টম ওভারে রান আউটের সাফল্য পেয়েছে বাংলাদেশ। মোসাদ্দেকের বাজে থ্রোতে অসাধারণ দক্ষতায় স্ট্যাম্প ভাঙেন সাকিব।

স্বস্তি বাংলাদেশ শিবিরে: ৩০ ওভার শেষে নিউজিল্যান্ডে রান ১৫২। ৫.০৬ গড়ে রান তুলছে কিউইরা। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে আউট করে স্বস্তি ফিরেছে বাংলাদেশ শিবিরে।

রান আউটে সাজঘরে উইলিয়ামসন: মোসাদ্দেকের থ্রো থেকে বল পেয়ে উল্টো ঘুরে স্ট্যাম্প ভাঙলেন সাকিব। কেন উইলিয়ামসন তখনও ক্রিজের অনেক বাইরে। আম্পায়ারের সিদ্ধান্ত জানতে অপেক্ষা করলেন না কিউই অধিনায়ক। রস টেলরের সঙ্গে ভুল বুঝোবুঝিতে ৫৭ রানে রান আউট হয়ে সাজঘরে ফিরলেন উইলিয়ামসন।

উইলিয়ামসনের হাফ-সেঞ্চুরি: ৫৮ বলে ৫ বাউন্ডারিতে ক্যারিয়ারের ৩১তম হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। রুবেলের লাফিয়ে উঠা বল থার্ড ম্যান অঞ্চলে পাঠিয়ে পঞ্চাশ ছুঁয়েছেন ডানহাতি ব্যাটসম্যান।

উইলিয়ামসন-টেলরের জুটির পঞ্চাশ: মুস্তাফিজুর রহমানের ওভারপিচ বল ফরোয়ার্ড ড্রাইভ করে বল বাউন্ডারিতে পাঠালেন কেন উইলিয়ামসন। সেই বাউন্ডারিতে তৃতীয় উইকেট জুটির পঞ্চাশ রান পূর্ণ হয়। শেষ পাঁচ ইনিংসে তাদের জুটিগুলো ছিল এরকম ১০১, ৯৯, ১২৬, ২০১ ও ৮৫। আজও একই পথে দুই কিউই তারকা।
দারুণ ব্যাটিং করছে নিউজিল্যান্ড: ৫.৪৫ গড়ে রান তুলছে নিউজিল্যান্ড। ২০ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ১০৯। রস টেলর ২১ ও কেন উইলিয়ামসন ৩৭ রানে ব্যাটিং করছে।

রুবেলের দ্রুত গতির বলে আউট গাপটিল: প্রথম ওভারেই মার্টিন গাপটিল ক্যাচ দিয়েছিলেন দ্বিতীয় স্লিপে। কিন্তু ফিল্ডার ছিল না। সেই গাপটিল আউট হলেন ব্যক্তিগত ৩৩ রানে। পেসার রুবেল হোসেনের দ্রুতগতির বল মিস করেন ডানহাতি ওপেনার। আম্পায়ার ইয়ান গৌল্ড আঙুল তুলে আউট দেন কিউই ওপেনারকে।

চালকের আসনে নিউজিল্যান্ড: ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ৬০। ওভারপ্রতি ৬ করে রান তুলছে কিউইরা। রান পেতে বেগ পেতে হচ্ছে না ব্যাটসম্যানদের।

তাসকিনের ব্রেক থ্রু: টস জিতে ব্যাটিং করতে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন মার্টিন গাপটিল ও লুক রনকি। বাংলাদেশের একটি উইকেটের খুব প্রয়োজন ছিল। নিজের দ্বিতীয় ওভারে বাংলাদেশকে সাফল্য এনে দেন তাসকিন আহমেদ। ডানহাতি পেসারের দ্রুত গতির শর্ট বল পুল করতে গিয়ে মিড অনে ক্যাচ দেন ১৬ রান করা রনকি।

খরুচে মুস্তাফিজ: নতুন বলে লাইন লেন্থ খুঁজে পেতে ব্যর্থ মুস্তাফিজুর রহমান। সবুজ ঘাসের উইকেটে প্রথম স্পেলে বেশ খরুচে কাটার মাস্টার। ২ ওভারে রান দিয়েছেন ১৯। বোলার পরিবর্তন করে ষষ্ঠ ওভারে তাসকিনকে বোলিংয়ে এনেছেন অধিনায়ক মাশরাফি।

মাশরাফির মেডেন ওভার: প্রথম ওভারে ১ রান দিলেও নিজের দ্বিতীয় ওভারে কোনো রান খরচ করেননি মাশরাফি। মার্টিন গাপটিল মাশরাফির করা তৃতীয় ওভারের প্রতিটি বল ডট খেলেছেন।

মাশরাফি, সাকিবের রেকর্ড: মোহাম্মদ আশরাফুলকে (১৭৫) ছাড়িয়ে ওয়ানডেতে সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। ১৭৬তম ওয়ানডে খেলছেন দুই তারকা ক্রিকেটার।

প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফিতে তাসকিন: বাংলাদেশ আজ চার পেসার নিয়ে খেলছে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে আছেন তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফিতে খেলছেন তাসকিন আহমেদ।

বাদ পড়েছেন: মেহেদী হাসান মিরাজ ও ইমরুল কায়েস একাদশ থেকে বাদ পড়েছেন। তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন সৈকত একাদশে এসেছেন।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, লুক রনকি, রস টেলর, নেইল ব্রুম, জিমি নিশাম, কোরি অ্যান্ডারসন, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

প্রত্যাশাপূরণ মাশরাফির: কার্ডিফের সবুজ উইকেটে টস জিতে ফিল্ডিং নিতে চেয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। টস না জিতলেও আগে ফিল্ডিংয়ের সুযোগ পেয়েছে বাংলাদেশ। মাশরাফির প্রত্যাশা পূরণ হয়েছে ম্যাচের শুরুতেই।

টস: নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

এক ঘন্টা পর ম্যাচ শুরু: কার্ডিফের সোয়ালেক স্টেডিয়ামে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু মাঠ ভেজা থাকায় এক ঘন্টা ম্যাচ পিছিয়ে দেওয়া হয়েছে। সকাল সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টা) ম্যাচ শুরু হয়েছে।