রবিবার, ৬ই মে, ২০১৮ ইং ২৩শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ত্রিপোলির নির্বাচন কমিশনে হামলা, নিহত ১৪

আত্মঘাতী হামলাকারীসহ একদল জঙ্গি বুধবার আকস্মিভাবেই লিবিয়ার ত্রিপোলিতে নির্বাচন কমিশনে হামলা চালায়। তাতে ১২ জন নিহত হয়েছেন। কর্মকর্তারা বলেছেন, তারা ভবনটিতে আগুনও ধরিয়ে দেয়। নির্বাচন কমিশনের মুখপাত্র খালেদ ওমর বলেছেন, নিরাপত্তা বাহিনী যখন ভবনটির নিয়ন্ত্রণ গ্রহণের জন্য এগিয়ে আসেন তখন জঙ্গিদের সঙ্গে তাদের বন্দুক যুদ্ধ শুরু হয়ে যায়।

এই হামলার দায় কেউ স্বীকার করেননি বা কারা কারা নিহত হয়েছেন তা নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। লিবিয়ার গত কয়েক বছরের রাজনৈতিক বিভাজন ও দ্বন্দ্ব অবসান করে দেশটিতে একতা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে জাতিসংঘের নেতৃত্বে এ বছরের শেষ দিকে নির্বাচনের আয়োজন করা হয়েছে। সেই আয়োজনকে বানচাল করাই ছিল নির্বাচন কমিশনে হামলার আসল কারণ।

নির্বাচন কমিশন লিবিয়াজুড়ে ইতোমধ্যে ১০ লাখ নতুন ভোটার নথিভুক্ত করেছে। তবে নির্বাচন কবে অনুষ্ঠিত হবে তার দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। ত্রিপোলিতে এ ধরনের বড় হামলা বিগত কয়েক বছরে এই প্রথম। লিবিয়ার নিরাপত্তা পরিস্থিতি প্রতিনিয়তই বদলে যাচ্ছে। রাজধানীর সহিংসতা স্থানীয় অস্ত্রধারী গ্রুপগুলোর মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যায়, ত্রিপোলির ঘাউট আল-শাল থেকে কু-ুলি পাকিয়ে ধোঁয়া উড়ছে।
ওমর বলেন, ‘আমি নিজে দুই জন আত্মঘাতী হামলাকারীকে দেখেছি। তারা আল্লাহু আকবর বলে চিৎকার করছিল।’ তিনি হামলাকারীদের দেহাংশ মাটির উপর পড়ে থাকতে দেখেছেন বলেও গণমাধ্যমের কাছে উল্লেখ করেন। রয়টার্স

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ওআইসিতে ভারতের অর্ন্তভূক্তি চায় বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের ‘উসকানি’ শান্তির জন্য হুমকি : উ. কোরিয়া

গুলিতে কাশ্মিরের বিশ্ববিদ্যালয় অধ্যাপকসহ নিহত ৫

খালেদা জিয়ার পক্ষে দৃশ্যমান হলো কার্লাইলের তৎপরতা

টিভি শো’তে ট্রাম্পকে বিদ্রুপ পর্নতারকা ডেনিয়েলসের

নারী-পুরুষ মেলামেশায় আর ‘না’ নয় সৌদিতে