বৃহস্পতিবার, ১২ই এপ্রিল, ২০১৮ ইং ২৯শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

ফারমার্স ব্যাংকের চিশতীসহ গ্রেফতার ৪

ফারমার্স ব্যাংকের প্রায় ১৬০ কোটি টাকা সন্দেহজনক লেনদেনের অভিযোগে ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীসহ চারজনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার দুপুরে দুদকের পরিচালক কাজী শফিকুল আলমের নেতৃত্বে তাদেরকে সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব ভবনের সামনে থেকে গ্রেফতার করা হয় বলে দুদক সূত্রে নিশ্চিত করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন- ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), তার ছেলে রাশেদুল হক চিশতী, ব্যাংকের এসভিপি জিয়া উদ্দিন আহমেদ এবং ব্যাংকের জামালপুর বকশীগঞ্জ শাখার ফার্স্ট প্রেসিডেন্ট মুহাম্মদ মাসুদুর রহমান খান।

এর আগে আজ (মঙ্গলবার) গুলশান থানায় দুদক পরিচালক কাজী শফিকুল আলম বাদী হয়ে ছয়জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। বাকি দুজন আসামি হচ্ছেন- মাহবুবুল হক চিশতীর স্ত্রী মিসেস রুজী চিশতী ও গুলশান শাখার এসইভিপি ও সাবেক ম্যানেজার দেলোয়ার হোসেন।

মামলার বিবরণীতে বলা হয়েছে, ফারমার্স ব্যাংক কর্মকর্তাদের সহযোগিতায় অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকিং নিয়মাচারের তোয়াক্কা না করে ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী তার ফারমার্স ব্যাংকের গুলশান শাখার একটি সঞ্চয়ী হিসাবে বিপুল পরিমাণ অর্থ নগদে ও পে-অর্ডারের মাধ্যমে জমা ও উত্তোলন এবং বিভিন্ন সময়ে স্ত্রী, ছেলে, মেয়েদের এবং তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে বিভিন্ন শাখায় মোট ২৫টি হিসাবে বেশিরভাগ অর্থ নগদ ও পে-অর্ডারের মাধ্যমে বিভিন্ন সময়ে ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা সন্দেহজনক লেনদেন করেছেন।

মামলার বিবরণীতে আরো বলা হয়, বর্ণিত হিসাবগুলোতে গ্রাহকদের হিসাব থেকে প্রেরিত অর্থ স্থানান্তর, হস্তান্তর ও লেয়ারিংয়ের মাধ্যমে গ্রহণ করে এবং নিজেদের নামে ক্রয়কৃত ব্যাংকের শেয়ারের মূল্য পরিশোধের মাধ্যমে সন্দেহজনক লেনদেন করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

Print Friendly, PDF & Email