রবিবার, ২৯শে জুলাই, ২০১৮ ইং ১৪ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

আবিষ্কৃত হলো ১৪,৪০০ বছরের পুরনো রুটির টুকরো!

মানুষ যখন থেকে কৃষিকাজ শুরু করে, তখন থেকেই তারা রুটি বানাতে শেখে এতদিন এমন ধারণাই ছিল। তার মানে আনুমানিক সাড়ে ১০ হাজার বছর ধরে মানুষ খেয়ে আসছে রুটি।

সম্প্রতি, মধ্য প্রাচ্যের জর্ডনের একটি পাথরের বাড়িতে পাওয়া গিয়েছে পাউরুটির পুড়ে যাওয়া টুকরো। বাড়িটির চুলার চারপাশের পুড়ে যাওয়া কিছু গাছের রেডিও-কার্বন পরীক্ষা করে দেখা গিযেছে, রুটির টুকরোগুলো প্রায় ১৪,৪০০ বছরের পুরনো।

ফলে, গবেষকরা মনে করছেন, কৃষিকাজ শুরু হওয়ার প্রায় ৪ হাজার বছর আগে থেকেই মানুষ রুটি জাতীয় খাবার খেত।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষক আমাইয়া আরাঞ্জ ওতাগুই জানিয়েছেন, রুটি খেত প্যালিওলিথিক যুগের শিকারিরা। যারা শিকারের পাশাপাশি, ফল-মূল জমিয়ে রাখত দৈনন্দিন জীবনযাপনের জন্য। এদের পরিচয় ‘হান্টার গ্যাদারার’ হিসেবেই।

ইজরায়েলের বার-ইলান বিশ্ববিদ্যালয়ের আর্কিও-বটানিস্ট, ইহুদ ওয়েইস জানিয়েছেন, প্যালিওলিথিক যুগের যে মানব সম্প্রদায় রুটি বানানোর ওই পাথরের জায়গাটি তৈরি করেছিল, তারা ছিল ‘নাতুফিয়ান’। প্রাকৃতিক প্রতিকূলতার সঙ্গে লড়াই করে নিজেদের স্বাস্থ্য ঠিক রাখার জন্য তাদের কাছে রুটি ছিল সহজলভ্য খাবার।

তবে, গবেষকরা এ ব্যাপারে নিশ্চিত নন যে, এই জাতীয় রুটি বা পাউরুটি প্রতিদিনের খাবার ছিল কি না। অনেক গবেষক আবার এমনও মনে করছেন যে, নাতুফিয়ানরা উল্লাসের সময়েই এমন রুটি খেত। তাও আবার ‘বিয়ার’ জাতীয় পানীয়ের সঙ্গে!

এ জাতীয় আরও খবর

জাহাজটির গতি ঘণ্টায় প্রায় ১০৭ কিলোমিটার, এটিই বিশ্বের দ্রুতগতির জাহাজ (ভিডিও)

পাকিস্তানের নির্বাচনে জিতে ইতিহাস গড়ল হিন্দু নেতা মহেশ

ভোটে পাকিস্তানি নারীর অনন্য অর্জন

অবশেষে সিনেমায় সুযোগ পাচ্ছে রেললাইনে মাছ বেচে কলেজে পড়ুয়া এই তরুণী!

এবার ইমরানকে নিয়ে যা বলল তৃতীয় স্ত্রী!

পাকিস্তানের নির্বাচনে জিতে ইতিহাস গড়ল হিন্দু নেতা