রবিবার, ২৯শে জুলাই, ২০১৮ ইং ১৪ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

খোঁপার কাঁটায় যৌন হেনস্থার প্রতিবাদ!

অনলাইন ডেস্ক: রাস্তায় বের হলেই ইভটিজিং। এর থেকে রেহাই পান না সেই ছোট্ট শিশু থেকে বৃদ্ধা নারীরাও। অবশ্য ইভটিজিং রোধে ইতিমধ্যেই সমাজে নানা ধরনের সচেতনতামূলক কর্মকাণ্ড শুরু হয়েছে। এর ধারাবাহিকতায় যৌন হেনস্থার প্রতিবাদে এবার খোঁপার কাঁটা বেছে নিয়েছে দেশের ফেসবুকভিত্তিক অনলাইন শপ ‘বিজেন্স’।

‘বিজেন্স’র প্রতিষ্ঠাতা ২৮ বছর বয়সী জিনাত জাহান নিশা। অভিনব এই প্রতিবাদ সম্পর্কে তিনি বলেন, ‘রাস্তাঘাটে মেয়েদের হয়রানির সঙ্গে আমরা যেন অভ্যস্তই হয়ে গেছি। বাস-ট্রেনে বহুবার অস্বস্তিকর অভিজ্ঞতার মুখোমুখি আমি নিজেও হয়েছি। তারই প্রতিবাদ তুলে ধরতে চেয়েছি খোঁপার কাঁটায়।’

ইদানীং টিশার্টে সমাজ সচেতনতামূলক নানা ধরনের বার্তা লেখার রেওয়াজ চলছে। ব্যক্তি উদ্যোগে অনেক ফ্যাশন হাউস এ ধরনের টিশার্ট তৈরি করছে। ঠিক সে ভাবনাটাই কাজে লাগিয়েছেন জিনাত জাহান নিশা।

কিন্তু খোঁপার কাঁটায় এমন প্রতিবাদ তুলে কি সমাজ থেকে এসব অন্যায় দূর করা যাবে? এর উত্তরে নিশা মনে করছেন, ‘খোঁপার কাঁটায় লিখেই সব সমস্যা মিটে যাবে না। কিন্তু প্রথম এবং শেষ কথা হচ্ছে- আওয়াজ তোলা। আমি আওয়াজ তুলেছি।’

ইতিমধ্যে প্রচুর সাড়া পেয়েছেন। বিপণির ফেসবুক পেজ জমে উঠেছে। সেখানে হিজাব পিনেও এমন প্রতিবাদী বার্তা লেখার অনুরোধ করছে অনেকে।

এর আগেও ‘থামুন’ লেখা আংটি, দুল, পেনড্যান্ট বানিয়েছিলেন নিশা। ভবিষ্যতেও এ ধরনের আরও কাজ করতে আগ্রহী নিশা ও তার অনুজেরা।