সোমবার, ৫ই মার্চ, ২০১৮ ইং ২১শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

বিশ্বকাপ ক্রিকেট বাছাইপর্ব শুরু রোববার

রোববার থেকে জিম্বাবুয়েতে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট বাছাইপর্বের টুর্নামেন্ট। দেশটির বুলাওয়ে, হারারে ও কুই কুইতে বাছাইপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। টুর্নামেন্ট চলবে ২৫ মার্চ পর্যন্ত। ১০টি দল দুই গ্রুপে ভাগ হয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ওঠার যোগ্যতা অর্জনের জন্য লড়বে। তবে ১০ দলের মধ্যে শীর্ষ দুই দলই ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপে অংশ নিতে পারবে। কিন্তু বিশ্বকাপ বাছাইপর্ব আসলে কি, আসুন জেনে নিই বিস্তারিত-

যারা খেলবে বাছাইপর্বে :

বাছাইপর্বে অংশ নেয়া দলগুলো হচ্ছে, গ্রুপ ‘এ’- আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নেদারল্যান্ডস, পাপুয়া নিউ গিনি ও সংযুক্ত আরব আমিরাত। গ্রুপ ‘বি’- স্কটল্যান্ড, জিম্বাবুয়ে, আফগানিস্তান, নেপাল ও হংকং।

এই দশটি দল যেভাবে বাছাইপর্বে এসেছে :

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে আইসিসির টিম র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দলের বাইরে থাকায় ৪ পূর্ণ সদস্যকে (ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ড) বাছাই পর্ব খেলতে হচ্ছে। এছাড়া নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, হংকং ও পাপুয়া নিউ গিনি ২০১৫ সালে অনুষ্ঠিত বিশ্ব ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের শীর্ষ চার দল হিসেবে বাছাইপর্বে খেলছে। আর নেপাল ও সংযুক্ত আরব আমিরাত ৬ দল নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ব ক্রিকেট লিগের সেকেন্ড ডিভিশনের শীর্ষ ২ দল।

চূড়ান্ত পর্বে যেভাবে উঠবে :

দশটি দল দুইভাগে ভাগ হয়ে খেলবে। প্রত্যেক গ্রুপের শীর্ষ ৩ দল সুপার সিক্স পর্বে খেলবে। সুপার সিক্স পর্বে প্রত্যেক দল ভিন্ন গ্রুপের তিন দলের বিপক্ষে খেলবে। এ সুপার সিক্সের পয়েন্টের সাথে যুক্ত হবে গ্রুপপর্বের পয়েন্টও। তবে গ্রুপ পর্বের নিচের দুই দলের বিপক্ষের পয়েন্ট এর সাথে যুক্ত হবে না। সুপার সিক্সের শীর্ষ দুই দল ফাইনাল খেলবে। এবং ফাইনালিস্ট দুই দলই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

এবারের বাছাই পর্বের বিশেষত্ব :

এবারের বাছাইপর্বের গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, এবারই প্রথম চারটি পূর্ণ সদস্য দেশ বাছাইপর্ব খেলছে। দলগুলো হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ দুইবার বিশ্বকাপের শিরোপা জিতেছে।

এছাড়া এই টুর্নামেন্টর শীর্ষ তিন সহযোগী সদস্য ২০২২ সাল পর্যন্ত ওয়ানডে স্ট্যাটাস পাবে। তার মধ্যে নেদারল্যান্ডস বিশ্ব ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ জয়ের কারণে একই সময় পর্যন্ত ওয়ানডে স্ট্যাটাস পাবে।

এই প্রথমবারের মতো বাছাইপর্বের ১০টি খেলা টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে। এর মধ্যে গ্রুপ ম্যাচের দুইটি (ওয়েস্ট ইন্ডিজ বনাম আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ বনাম নেদারল্যান্ডস), সুপার সিক্সের ৭টি খেলা ও ফাইনাল ম্যাচ টেলিভিশনে সম্প্রচারিত হবে। ক্যারিবিয়ান রাষ্ট্রগুলোর দর্শকরা ইএসপিএন-এ সরাসরি খেলা দেখতে পারবেন। এছাড়া ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়ার দর্শকদের জন্য ক্রিকইনফো এক্সক্লুসিভ ভিডিও ক্লিপ প্রকাশ করবে।

সম্প্রতি অর্থ সংকটের কারণে পাকিস্তানের সাথে সিরিজ বাতিল করতে হয়েছে জিম্বাবুয়েকে। তবে এ টুর্নামেন্টের জন্য দেশটির অর্থ সংকট সমস্যা হয়ে দাঁড়াবে না। কারণ বাছাইপর্ব আইসিসি’র নিজস্ব টুর্নামেন্ট। ফলে এ টুর্নামেন্টের সকল ব্যয়ভার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এ সংস্থাটি বহন করবে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন স্নেইডার

আবারও আসাদ বাহিনীর হামলা: ১১ শিশুসহ নিহত ৩৪

এএসপি মিজান হত্যা: প্রতিবেদন দাখিলের সময় পেছাল

উর্বশীর চাহিদা মেটাতে প্রযোজকরা…

লাল শাড়িতে মোহময়ী কিম কার্দাশিয়ান

অবিশ্বাস্য অ্যাঙ্গেলে মেসির পা!