বৃহস্পতিবার, ৮ই মার্চ, ২০১৮ ইং ২৪শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

খালেদার মুক্তির দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি

খালেদা জিয়ার মুক্তির দাবিতে মঙ্গল ও বৃহস্পতিবার ঢাকাসহ সারাদেশে আবারও মানববন্ধন ও অবস্থান কর্মসূচি দিয়েছে বিএনপি।

রোববার এক সংবাদ সম্মেলন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নতুন এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘নিঃশর্ত মুক্তির’ দাবিতে আগামী মঙ্গলবার ৬ মার্চ ঢাকাসহ সারা দেশে বেলা ১১টা থেকে ১২টা মানববন্ধন করবে বিএনপি।

এছাড়া ৮ মার্চ বৃহস্পতিবার ঢাকাসহ সারাদেশে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত হবে অবস্থান কর্মসূচি।

রিজভী বলেন, ঢাকায় কোথায় এসব কর্মসূচি পালন করা হবে- তা পরে জানিয়ে দেওয়া হবে।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে গত ৮ মার্চ খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠায় ঢাকার একটি আদালত।

এর প্রতিবাদে এবং খালেদার মুক্তির দাবিতে এর আগে চার দফায় বিক্ষোভ সমাবেশে, মানববন্ধন, অবস্থান, গণঅনশন, গণস্বাক্ষর অভিযান, স্মারকলিপি পেশ, কালো পতাকা প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

রিজভী অভিযোগ করেন, তাদের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগারের ‘সংকীর্ণ একটি নির্জন কক্ষে’ বন্দি রাখা হয়েছে, যার ছাদ ‘মেঝে থেকে মাত্রা তিন ফুট উঁচুতে’।

“জনাব আলালের কক্ষের নিচতলায় ফাঁসির আসামিরা থাকে। তিনি দোতলায় যেখানে আছেন সেটাও ফাঁসির আসামিদের জন্য। পুরো দোতলায় তিনি ছাড়া আর কেউ নেই। ভয় দেখাতে এবং মানসিক নির্যাতনের জন্য তার সঙ্গে এ কাজটি করা হচ্ছে।”

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে গত ২৪ ফেব্রুয়ারি কালো পতাকা প্রদর্শন কর্মসূচির সময় বিএনপি কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে গ্রেপ্তার করে পুলিশ।

রিজভী বলেন, “শেখ হাসিনার আমলে বিরোধী রাজনীতিবিদরা এভাবে নিষ্ঠুর আচরণের শিকার হচ্ছেন কারাগারের বাইরে, ভেতরে সর্বত্র। অথচ ওই কারাগারে ব্যাংকের টাকা লুটপাটকারী জিএম-এমজিএমদের জামাই আদরে রাখা হয়েছে।”

বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, সহ গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদা খোকন ও ছাত্রদল সভাপতি রাজীব আহসানকে বার বার রিমান্ডে নিয়ে ‘মানসিকভাবে’ নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ করেন রিজভী।

অবিলম্বে তাদের সবার মুক্তির দাবি জানানো হয় বিএনপির সংবাদ সম্মেলন থেকে।

বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা এম এ মালেক, আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, আবুল হোসেন ও আমিনুল ইসলাম নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email