বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

যেকোন প্রান্তে আঘাত হানতে নতুন ক্ষেপনাস্ত্রের পরীক্ষা রাশিয়ার

পৃথিবীর যেকোন প্রান্তে আঘাত হানতে সক্ষম একটি নতুন ইন্টার কন্টিনেন্টাল ব্যালেস্টিক মিসাইল (আইসিবিএম) এর সফল পরীক্ষা করেছে রাশিয়া। আন্তমহাদেশীয় এই ক্ষেপনাস্ত্রটিকে ‘সারমাট’ নামে নামকরণ করা হয়েছে বলে জানিয়েছে রুশ সেনাবাহিনীর একজন মুখপাত্র।

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এক বিবৃতিতে জানান, তাদের তৈরি নতুন ক্ষেপনাস্ত্রটি পৃথিবীর যেকোন প্রান্তে যেকোন বাধা উপেক্ষা করে লক্ষবস্তুতে আঘাত হানতে সক্ষম।

বর্তমানে রাশিয়ার সর্বোচ্চ গতির ক্ষেপনাস্ত্র ‘শয়তান’ ‘আর-৩৬ (এসএস-১৮শয়তান)’ চেয়েও বেশি গতি সম্পন্ন হবে নতুন এ উদ্ভাবনটি। যা আরো বেশি পারমাণবিক ওয়ার হেড বহন করতে সক্ষম বলে মন্তব্য করেছেন পুতিন। শয়তান নামে পরিচিত ক্ষেপনাস্ত্রটি প্রায় ১৬হাজার কিলোমিটার দূরের লক্ষবস্তুতে বিনা বাধায় আঘাত হানতে সক্ষম ছিল।

শয়তানের চেয়েও শক্তিশালী ক্ষেপনাস্ত্রটি শুক্রবার রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্লিসেস্ক থেকে নিক্ষেপের মাধ্যমে সফলভাবে পরীক্ষা করা হয়। এটি ওজনের দিক থেকে প্রায় ২শত মেট্রিক টোনের মত। নতুন এ বিধ্বংসী ক্ষেপনাস্ত্রটির গতি ও সক্ষমতার দিক দিয়ে একে কোনভাবে রোধ করা যাবে না বলে মন্তব্য করেছে রুশ সেনাদের মুখপাত্র।

রাশিয়ার সাথে পশ্চিমা বিশ্বের চরম উত্তেজনার মধ্যেই পরীক্ষাটি চালানো হল। যখন জাতিসংঘের মহাসচিব এন্থোনিয় গুতেরেসে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার নিয়ে আরো একটি স্নায়ুযুদ্ধের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। ইয়ন নিউজ