বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

কেন দরকার কোলেস্টেরল ?

স্বাস্থ্য ডেস্ক : কোলেস্টেরলকে শরীরের জন্য শত্রু ভাবা হলেও এই উপাদানটি আবার শরীরের জন্য উপকারীও। এটি অনেক রোগের কারণ হয়েও দাঁড়ালেও কোলেস্টেরল আমাদের শরীরে রোগ প্রতিরোধক হিসেবেও কাজ করে।

জ্যেষ্ঠ ডায়েট বিশেষজ্ঞ সুচিতা সাংভি শরীরে কোলেস্টেরল কী কী ভূমিকা রাখে তা বিস্তারিত আলোচনা করেছেন।

হরমোন উৎপাদন:  কোলেস্টেরল থেকে স্টেরয়েড হরমোনের সৃষ্টি। যা শরীরের স্বাভাবিক বৃদ্ধি ও কার্যক্ষমতার জন্য দরকারি। নারীদেহের জন্য ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন, আর পুরুষদের টেস্টোস্ট্রেরন  সেক্স হরমোনও কোলেস্টেরল থেকে উৎপাদিত হয়। এই হরমোন নারী ও পুরুষের বৈশিষ্ট্য নির্ধারণ করে এবং প্রজননেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। করটিসলসহ অন্যান্য যেসব স্টেরয়েড হরমোন কোলেস্টেরল থেকে উৎপাদিত হয়, তা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। নির্দিষ্ট পরিমাণ ভিটামিন-ডি পেতে কোলেস্টেরলের ভূমিকা রয়েছে। মজবুত হাড় ও দাঁত গঠনে ভিটামিন-ডি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

হজম প্রক্রিয়া: কোলেস্টেরল পিত্ত (সবুজাভ তরল পদার্থ) তৈরিতে ব্যবহৃত হয়। যকৃত  পিত্ত তৈরি করে যা পিত্তথলিতে জমা হয়। চর্বিযুক্ত খাবার হজমে পিত্তের দরকার রয়েছে। পিত্ত ইমালসিফিয়ার হিসেবে কাজ করে। যা চর্বির বড় অংশগুলোকে ক্ষুদ্র কণায় পরিণত করে এবং এনজাইমের সাথে মিশ্রিত হয়ে চর্বি হজম করে। চর্বি হজমের পর পিত্ত শরীরকে তা শোষণ করতে সহায়তা করে। খাদ্য থেকে উৎপাদিত ভিটামিন-এ, ডি, ই, চর্বিতে দ্রবণীয় ভিটামিন শোষণ করতে পিত্তের ভূমিকা রয়েছে।       

প্রতিবন্ধক তৈরিতে: কোলেস্টেরল কোষ গঠনেও ভূমিকা রাখে।কোলেস্টেরল প্রতিরক্ষামূলক বাধা তৈরি করে। কোলোস্টেরল বৃদ্ধি বা ঘাটতির কারণে কোষ প্রভাবিত হয়। যা আমাদের পরিপাক প্রক্রিয়ার সামর্থ্যকে প্রভাবিত করে এবং শক্তি উৎপাদন করে। তাছাড়া, এটি চূড়ান্তভাবে খাবার গ্রহণ ও হজম প্রক্রিয়ায় ভূমিকা রাখে।    

রোগ প্রতিরোধ ব্যবস্থাপনা:  রোগ প্রতিরোধ ব্যবস্থাপনায় কোলেস্টেরল প্রয়োজনীয় ভূমিকা পালন করে। জীবাণুর আক্রমণ থেকে বাঁচতে রোগ প্রতিরোধক কোষগুলো কোলেস্টেরলের ওপর নির্ভরশীল। এলডিএল কোলেস্টেরল আমাদের শরীরকে বিপদজনক ব্যাকটেরিয়ার কারণে যে বিষাক্ত পদার্থ তৈরি হয় তা থেকে রক্ষা করে।

কোলেস্টেরলকে প্রধান নিরাময়কারী হিসেবে ধরা হয়। যখন আমাদের শরীরের কোনো অংশে নিরাময়ের দরকার হয় তখন কোলেস্টেরল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । যখন আমরা সংক্রমিত হই এলডিএল কোলেস্টেরল ব্যাকটেরিয়া ও ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করে।

অ্যান্টিঅক্সিডেন্ট:  কোলেস্টেরল দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ফ্রি র‍্যাডিক্যালসের কারণে ক্ষতির হাত থেকে রক্ষা করে। অস্ত্রোপচারের কারণে আমাদের শরীরের অনেক টিস্যু, ছোট ধমনী, শিরা, নাড়ী ক্ষতিগ্রস্ত হয়।   এই সময় যকৃত কোলেস্টেরল মন্থন শুরু করে এবং এলডিএল কোলেস্টেরল শরীর পূর্ণ হয়ে যায়, যা ক্ষতিগ্রস্ত রক্তনালী ও টিস্যুর ক্ষত সারিয়ে তোলে।