বৃহস্পতিবার, ৬ই জুলাই, ২০১৭ ইং ২২শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতের একমাত্র স্বয়ংক্রিয় কসাইখানা বন্ধ হয়ে গেল

AmaderBrahmanbaria.COM
জুন ২, ২০১৭

---

অনলাইন ডেস্ক : পশুহত্যা এবং কেনাবেচা সংক্রান্ত বিষয়ে ভারতজুড়ে বিতর্ক চরমে। তারই জের ধরে কমে গেছে মহিষের সরবরাহ। আর সেজন্যই কার্যত বন্ধ হয়ে গেল কলকাতায় থাকা ভারতের প্রথম সম্পূর্ণ স্বয়ংক্রিয় কসাইখানা। কলকাতা পৌরসভার সঙ্গে আলোচনার পর বন্ধ করে দেওয়া হয়েছে ট্যাংরার ওই কসাইখানা।

সম্প্রতি উত্তরপ্রদেশ, বিহার, পঞ্জাব, হরিয়ানা থেকে গবাদিপশুর সরবরাহ কমে গেছে। পৌরসভার স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, প্রত্যেকদিন এই কসাইখানায় ৮০০ মোষের সরবরাহ ছিল। কিন্তু গত কয়েমাসে দিনে ২০০ করে কমেছে সেই সংখ্যা। শহরের এই কসাইখানায় প্রত্যেকদিন অন্তত ১২০০ গবাদিপশু রাখার ও কাটার ব্যবস্থা ছিল। সেখান থেকেই বিভিন্ন জায়গায় মাংস সরবরাহ দেওয়া হত। এটি তৈরি করতে ২৫ কোটি টাকা খরচ হয়েছিল। প্রত্যেক ধাপে পশু চিকিৎসক দিয়ে পরীক্ষা করানো হত এখানে। এরপর এসি গাড়িতে সেই মাংস সরবরাহ করা হতো।

প্রসঙ্গত, কিছুদিন আগেই ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে গোহত্যা সংক্রান্ত একটি নোটিশ দেওয়া হয়েছে। খোলা বাজারে যেসব গরু বিক্রি করা হচ্ছে, তাদের যেন হত্যার জন্য বিক্রি করা না হয়। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক নোটিশ দিয়ে এই গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। এই নিয়মের আওতায় শুধু গরু নয়, ষাঁড়, উট সবকিছুকেই ধরা হয়েছে। কেবলমাত্র চাষের কাজেই গরু ব্যবহার করা যাবে বলে এ নির্দেশিকা দেওয়া হয়েছে।

এ জাতীয় আরও খবর