শুক্রবার, ২৭শে জুলাই, ২০১৮ ইং ১২ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

নির্বাচন সুষ্ঠু করতে বুধবার আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করবে ইসি

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ হচ্ছে আগামী ৩০ জুলাই। এই তিন সিটিতে সুষ্ঠু নির্বাচন করতে আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। আগামীকাল বুধবার (২৫ জুলাই) বিকেল ৪টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা, চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ইসির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন। অপরদিকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশ, ফায়ার সার্ভিসসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিরা অংশ নিবেন।

এ নির্বাচন সামনে রেখে ২৮ থেকে ৩১ জুলাই মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পুলিশ, বিজিবি, র‌্যাব, নির্বাহী-বিচারিক হাকিমসহ মোবাইল-স্ট্রাইকিং ফোর্স এবং সাধারণ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ইসির চাহিদা অনুযায়ী রাখা হয়েছে। এই তিন সিটিতে মোট ৪৪ প্লাটুন বিজিবি মোতায়েনের পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে রাজশাহীতে ১৫ প্লাটুন, বরিশালে ১৫ প্লাটুন ও সিলেটে ১৪ প্লাটুন বিজিবি থাকবে।

রাজশাহী সিটিতে মোট ভোটার ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন ও মহিলা ১ লাখ ৬২ হাজার ৫৩জন। ভোট কেন্দ্র ১৩৮টি ও ভোট কক্ষ ১ হাজার ২৬টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৫ জন। বরিশাল সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন ও মহিলা ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। ভোট কেন্দ্র ১২৩টি ও ভোট কক্ষ ৭৫০টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৬ জন। সিলেট সিটিতে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন ও মহিলা ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। ভোট কেন্দ্র ১৩৪টি ও ভোট কক্ষ ৯২৬টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৭ জন।