শুক্রবার, ২৭শে জুলাই, ২০১৮ ইং ১২ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকার ধামরাইয়ে হাটের জমি দখলে আ. লীগ, প্রতিবাদেও আওয়ামী লীগ

ধামরাই প্রতিনিধি: ঢাকার ধামরাইয়ের বারবাড়ীয়াতে হাট, স্কুল এবং ইউনিয়ন পরিষদ এর জমি দখলের বিরুদ্ধে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ধামরাইয়ের গাঙ্গুটিয়া ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ইউপি চেয়ারম্যান ও ইউপি আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল কাদের মোল্লার সভাপতিত্বে আওয়ামীলীগ নেতা আলতাফ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কামাল হোসেন, স্থানীয় শিক্ষক আব্দুল লতিফ, ইউপি সদস্য আবুল বাশারসহ স্থানীয় সুধীজন।

দখলের নেতৃত্বে আওয়ামী লীগ;

জানা গেছে, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেনের নেতৃত্বে যুবলীগ নেতা ইমরুল ও সাংবাদিক জুলহাস মিলে ঐতিহ্যবাহী বারবাড়ীয়া হাটের জমি দখল করে ব্যাক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করে।

আর বসছে না হাটঃ

শতবর্ষী পুরোণো হাটটি আগে শনিবার, বুধবার নিয়মিত বসলেও গত কয়েকমাস ধরেই তা বন্ধ হয়ে যায়। হাটে কয়েকটি দোকান থাকলেও সেসব দোকান দীর্ঘদিন ধরে বন্ধ বলে জানিয়েছে এলাকাবাসী। হাটে কিছু দোকান থাকলেও সেসব গুটিয়ে ফেলার নির্দেশনা আছে বলে জানিয়েছে স্থানীয় দোকানদাররা।

বসানো হয়েছে থাকার ঘরঃ

হাট ঘুরে দেখা গেছে, দোকানপাট ভেঙে সেখানে থাকার ঘর বসানো হয়েছে, পুরনো প্লাষ্টিকের ভাগাড় হিসেবে ব্যবহার করা হয়েছে হাটের প্রধান চত্বর। এছাড়াও হাটের বিভীন্ন জায়গায় লাগানো হয়েছে বিভীন্ন গাছ। নতুন স্থাপনা গড়তে হাট প্রাঙ্গনে আনা হয়েছে ইট বালুসহ নির্মাণ সামগ্রী।

ভূমি অফিস সূত্র জানায়, উষা রাণীর নামে থাকা হাটের জমির খতিয়ান নং-৫৬৪, ৬৮০, ৬১৩ জুত নং-৫৫৮, ৬৯৩, ৬০৭ দাগ নং-৩৪৯, ২১৩ মোতাবেক-৪৮, ৬৮, ৭ মোট-১২৩ শতাংশ জমির ওয়ারিশ দাবি করে ধানকোড়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রউফ এর স্বাক্ষরিত ওয়ারিশিয়ান সার্টিফিকেটকে ভিত্তি করে সাটুরিয়া থানার কৈট্টা ইউনিয়নের পাইকপাড়া গ্রামের মৃত বিভূতিনাথ ব্যানার্জীর পুত্র অসীম কুমার ব্যানার্জীর নামে ৩ টি খারিজ করে নেন। পরে তিনি জমির আমমোক্তার নামা করে দেন জনৈক পরিতোষ পাল এবং তৎকালীন গাঙ্গুটিয়া ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেনের নামে।

পরে, পরিতোষ পাল তার ভাগের জমি সাব কবলা বিক্রি করে দেয় ইমরুল হোসেন, মইনুল হোসেন, রিনা আক্তার, আলী আহমদ, আব্দুল আলীম, মোঃ শরীফুল ইসলামের নামে। পরে নতুন মালিকরা জমির সাব কবলা দলিল মোতাবেক খারিজ করে নেয়।

এদিকে, হাট বন্ধ হওয়ায় ঢাকা-আরিচা মহাসড়কের বারবাড়ীয়া বাসস্টান্ড এলাকায় বসেছে নতুন বাজার। হাটের কার্যক্রম না থাকায় রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার।

মতবিনিময় সভায় যা বললেন বক্তারাঃ

ভূমিদস্যুদের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়ে ইউপি চেয়ারম্যান কাদের মোল্লা বলেন, শতবছরের এই পুরোণো হাটের সাথে জড়িয়ে আছে হাজারো মানুষের স্বার্থ। গ্রামবাসীর স্বার্থেরর সাথে জড়িত এই বাজার রক্ষায় আন্দোলন করে এই হাটকে পূনর্জীবন দেয়া হবে বলে জানান তিনি।

আওয়ামীলীগের লজ্জা এসব নেতৃত্বকে রুখে দিতে গ্রামবাসীদের একত্র হয়ে প্রয়োজনে দূর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে আগামী ৫ আগষ্ট বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেন।

আব্দুল লতিফ মাষ্টার বলেন, ইউপি চেয়ারম্যান থাকাকালে দেলোয়ার চেয়ারম্যান ক্ষমতার অপব্যাবহার করে হাটের জমি নিজের নামে ভূয়া দলিল বানিয়ে সেই জমি দখল করে নিজস্ব প্রতিষ্ঠান বানিয়েছে, হাটে ইটবালু এনে নিজস্ব স্থাপনা গড়ার চেষ্টা করছে। অবিলম্বে এসব বন্ধ করা না হলে জনগনকে সাথে নিয়ে ভূমিদস্যুপনা রুখে দেয়া হবে।

তবে, এ বিষয়ে জানতে দেলোয়ার হোসেন, জুলহাস উদ্দিনকে বারবার ফোন করা হলেও তাদের কোন বক্তব্য পাওয়া যায়নি।