শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

৩৭০০ পিএইচডি ডিগ্রিধারীর আবেদন পিয়ন পদের জন্য

ডেস্ক রিপোর্ট।। একটি নিম্ন স্তরের পদের চাকরিতে ফাইভ পাসের যোগ্যতা চেয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। তবে অবিশ্বাস্যভাবে মাত্র ৬২টি শূন্যপদের জন্য সেই চাকরিতে আবেদন করেছেন প্রায় ৯০ হাজার স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রিধারী। প্রতিবেশী দেশ ভারতের উত্তর প্রদেশে বেকারত্বের এই ভয়াবহ চিত্র দেখা গেছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তর প্রদেশ পুলিশের টেলিকম বিভাগের বার্তাবাহক নিয়োগের জন্য ফাইভ পাসের যোগ্যতা চেয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। ৬২টি শূন্যপদের জন্য আবেদনকারীর সংখ্যা ৯৩ হাজার। আর আবেদনকারীদের ৫০ হাজার স্নাতক, ২৮ হাজার স্নাতকোত্তর ও তিন হাজার ৭০০ পিএইচডি ডিগ্রিধারী। জমা পড়া ৯৩ হাজার আবেদনের মধ্যে মাত্র চার হাজার ৭০০ আবেদনকারীর যোগ্যতা পঞ্চম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পাস।

উত্তর প্রদেশের পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় ১২ বছর ধরে ৬২টি পিয়ন-মেসেঞ্জারের পোস্টে কোনো নিয়োগ হয়নি। এই চাকরিতে কাজ হলো অনেকটা পোস্টম্যানের মতো। পুলিশ বিভাগের এক অফিস থেকে আরেক অফিসে খবর পৌঁছে দেয়াই এদের কাজ। এই কাজের জন্য সাইকেল চালাতে জানাটা জরুরি। এর আগে পরীক্ষা নেয়ার কোনো পরিকল্পনা ছিল না, কিন্তু এত আবেদন দেখে পরীক্ষা নেয়ার কথা ভাবছে সংশ্লিষ্ট দপ্তর।

তবে বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন পুলিশের টেলিকম বিভাগের এডিজি পিকে তিওয়ারি। তিনি জানান, এটা খুব ভালো বিষয় যে, শিক্ষিত প্রার্থীরা এই পেশায় কাজ করবেন।