শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আখাউড়া স্থলবন্দর দিয়ে আজ থেকে আমদানি-রফতানি শুরু

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া: টানা বন্ধ থাকার পর আজ (১০ সেপ্টেম্বর) সোমবার থেকে আখাউড়া স্থল বন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হচ্ছে। এর আগে গত ৫ সেপ্টেম্বর ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার ব্যবসায়ীদের দুটি পক্ষের বিরোধের জেরে রপ্তানি হওয়া প্রায় ১১টন মাছ বন্দরে আটকে পরে। এ নিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানিতে জটিলতে দেখা দেয়। উদ্ভুত পরিস্থিতে আখাউড়া স্থল বন্দরের আমদানি-রফতানি কারক এসোসিয়েশন এ বন্দর দিয়ে সকল প্রকার আমদানি রফতানি বন্ধ করে দেয়। ৯ সেপ্টেম্বর দুপুরে ত্রিপুরার ব্যবসায়ীদের আশ্বাসে আমদানি-রফতানি শুরু করার সিদ্ধান্ত নেয় এ বন্দরের ব্যবসায়ীরা।

জানা গেছে, ত্রিপুরার ব্যবসায়ীদের দুটি প্রভাবশালী পক্ষের মধ্যে বন্দরের আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ সৃষ্টি হয়। এক পক্ষ আরেকপক্ষকে আমদানী করা পণ্য বন্দর থেকে খালাস করতে বাঁধা দেয়। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা। রফতানি পণ্য আগরতলা বন্দর থেকে খালাস করতে না পারায় আর্থিক ক্ষতির আশঙ্কা করেন বাংলাদেশী ব্যসায়ীরা।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতির সূএ বলেন, রোববার দুপুরে ত্রিপুরার ব্যবসায়ীদের একটি দল সীমান্ত শুণ্য রেখায় এসে আমাদেরকে আশ্বস্ত করেছে। এখন থেকে আমদানি-রফতানিতে আর কোন সমস্যা হবে না। ইতিপূর্বে পাঠানো নষ্ট হওয়া মাছের ক্ষতিপূরণ দেয়ারও আশ্বাস দিয়েছেন তারা। এজন্য বন্দরের ব্যবসায়ীরা সোমবার থেকে আমদানি-রফতানি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।