শুক্রবার, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

মাছের দাম দুই কোটি টাকা!

অনলাইন ডেস্ক : একটি মাছের দাম দুই কোটি টাকা! অবাক হওয়ার মতই কথা। অবাক হলেও এশিয়ার কোটিপতিদের অন্যতম শখ এখন মাছ।

বিশ্বের মূল্যবান মাছটির নাম এশিয়ান অ্যারোয়ানা। এই মাছগুলিকে ড্রাগন ফিশও বলা হয়। এটা বাড়িতে রাখলে নাকি সমৃদ্ধি বাড়ে, বাড়ে ধনসম্পদ। এমন কথা প্রচলিত আছে। যদিও এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

ড্রাগন ফিশ বিশেষজ্ঞ এমিলে ভোগেট বলেন, মাছটিকে নিজের বাড়ির অ্যাকোয়ারিয়ামে রাখার জন্য উৎসাহ প্রবলভাবে বেড়ে যায় ধনীদের। একবার এর দাম প্রায় ২ কোটি ২০ লাখ টাকায় পৌঁছায়। তবে সিঙ্গাপুরের বাজারে একটা পূর্ণবয়স্ক এশিয়ান অ্যারোয়ানার ন্যূনতম দাম প্রায় ৫২ লাখ টাকা।

বিরল প্রজাতির এই মাছটি পৃথিবী থেকে হারিয়ে যেতে বসেছিল। আশির দশকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রায় তিন ফুট লম্বা মাছগুলির প্রজনন শুরু হয়। ১৯৭৫ সালে ১৮৩টি দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর আন্তর্জাতিক বাজারে মাছটির বেচাকেনা বন্ধ হয়। এই মাছকে ঘিরে অপরাধও সংঘটিত হতে শুরু করে।

সিঙ্গাপুরের বাজারে চারটি মাছ চুরি নিয়ে বড়সড় তদন্ত হয়। মালয়েশিয়ায় একজন অ্যাকোরিয়ামের মালিককে খুন পর্যন্ত করা হয়। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চিনে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে এই মাছটিকে ঘিরে।

অ্যারোয়ানা মাছকে বেশ কয়েকজন এতটাই ভালবেসে ফেলেন যে, তাদের প্লাস্টিক সার্জারিও করা হয়। মাছগুলির চোখ বাঁকা হলে কিংবা, মাছের মুখ মালিকের পছন্দ না হলে সার্জারি করা হয়।