মঙ্গলবার, ৯ই এপ্রিল, ২০১৯ ইং ২৬শে চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

নিরাপত্তার জন্য হুমকি জলবায়ু পরিবর্তন

news-image

নিউজ ডেস্ক : গত তিন বছরে বিশ্ব অর্থনৈতিক ফোরামের রিপোর্টে জলবায়ু পরিবর্তনকে বিশ্বব্যাপী ব্যবসা ও শিল্পের জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে চিহ্নিত করেছে। প্রাকৃতিক দুর্যোগ বিশ্বব্যাপী ব্যবসা ও শিল্পকে প্রভাবিত করবে। জলবায়ুর পরিবর্তনের ফলে হুমকির মুখে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক প্রতিবেদনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বাংলাদেশে ঘূর্ণিঝড় এবং বর্ষাকালে বন্যার প্রকোপ মানুষের জীবনযাত্রাকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। বাংলাদেশের দক্ষিণ সীমান্তে, বঙ্গোপসাগর ক্রমবর্ধমান হারে অম্লীয় হচ্ছে। সমুদ্রের তলদেশের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে। প্রতিবছর দুই শতাংশ থেকে তিন শতাংশ জিডিপি হারানোর ঝুঁকি থাকে জলবায়ু পরিবর্তনের কারণে।

তিনি বলেন, এই ব-দ্বীপে প্রতিবছর বর্ষাকালে নদীর তীর ক্ষয় হয়। অনেক পরিবার এক রাতেই ভূমিহীন ও অসহায় হয়ে পরে। প্রতিবছর হাজার হাজার একর মূল্যবান কৃষিজমি হারিয়ে যাচ্ছে। অসময়ে বৃষ্টিপাত এবং ক্রমবর্ধমান তাপ বৃদ্ধি মানুষের জীবনযাত্রাকে কঠিন করে তুলেছে। শুষ্ক মৌসুমে ক্রমবর্ধমান খরাও বিষিয়ে তুলেছে মানুষের জীবন।

বাংলাদেশের সাফল্যের কথা বলতে গিয়ে তিনি বলেন, এইসব চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও, বিশ্বে বাংলাদেশ ধান উৎপাদনে চতুর্থ, মাছ উত্পাদনে চতুর্থ এবং শাকসবজি উৎপাদনে পঞ্চম। এছাড়াও পাট বিশ্বের একটি জাদুকরী ফাইবার যা আমরা উত্পাদন করি। এটি জলবায়ু পরিবর্তনকে হ্রাস করতে সহায়তা করতে পারে। এছাড়াও আমরা প্রতিকূল আবহাওয়ায় সহনশীল ফসল উৎপাদন করছি।

উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, আমরা চিন্তিত, আমরা যে অগ্রগতি সাধন করতে পেরেছি তা হয়তো বজায় রাখতে পারব না। কারণ জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে বিশ্বজুড়েই অনাগ্রহ রয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য আমাদের কাছে যথেষ্ট পরিমাণে বিজ্ঞান, প্রযুক্তি এবং অর্থ রয়েছে। সেই সাথে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করার জন্য বিশ্বের সমৃদ্ধশালী অংশের ইচ্ছারও অভাব রয়েছে। আমাদের জীবনধারা,মনোভাব, অর্থনীতির পরির্বতন করতে হবে।

তিনি বিশ্ব নেতাদের উদ্দেশ্যে বলেন, এখনই জলবায়ু পরিবর্তন মোকাবেলার করার সময়। যদি কেউ এখনো জলবায়ু পরিবর্তনের মোকাবেলার বিষয়ে সন্দেহ পোষণ করে, এমনকি সামান্য, আমি আপনাকে বাংলাদেশে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। জলবায়ু পরিবর্তন কিভাবে লাখ লাখ মানুষের জীবনকে প্রভাবিত করে তা দেখানোর জন্য আমি আপনার সাথে হাঁটার জন্য প্রস্তুত রয়েছি। সূত্র- ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম